রাজনীতি

আসছে নতুন ঘোষণা, দুপুরে বিএনপির সমাবেশ

47views

যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বুধবার (১৮ অক্টোবর) দুপুরে ঢাকায় গণসমাবেশ করবে বিএনপি। সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার দাবিতে দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ শুরু হবে।

সেই লক্ষ্যে সকাল থেকে নয়াপল্টন এলাকায় অস্থায়ী মঞ্চ বানানোর কাজ এগিয়ে চলছে। ইতিমধ্যে সমাবেশস্থলে বিএনপির নেতা-কর্মীরা আসতে শুরু করেছেন। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে। আজকের বিএনপির গণসমাবেশ থেকে আন্দোলনের নতুন কর্মসূচির ঘোষণা দেওয়া হতে পারে বলে জানিয়েছে দলীয় একাধিক সূত্র।

জানা গেছে, বিপুল উপস্থিতি ঘটিয়ে সমাবেশ সফল করতে এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে দলটি। প্রস্তুতির অংশ হিসেবে গত কয়েক দিন ঢাকায় মহিলা সমাবেশ, কৃষক সমাবেশ, যুব সমাবেশ, শ্রমিক কনভেনশন, ছাত্র কনভেনশনের মতো বিভিন্ন কর্মসূচি করেছে দলটি।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালামের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের ভারপ্রাপ্ত সদস্য সচিব লিটন মাহমুদের যৌথ সঞ্চালনায় সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন।

এদিকে এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে ‘গণতন্ত্র মঞ্চ’ বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গণসমাবেশ করবে।

‌‘১২ দলীয় জোট’ বিকেল ৩টায় বিজয় নগর পানির ট্যাংকের সামনে জনসমাবেশ করবে। এতে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর বিশেষ অতিথির বক্তব্য দেবেন।

এছাড়া ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ বিকেল ৩টায় পুরানা পল্টন সংলগ্ন আল রাজি কমপ্লেক্সের সামনে সমাবেশ করবে।

বিকেল সাড়ে ৩টায় রাজধানীর পূর্বপান্থপথে এফডিসি সংলগ্ন দলীয় কার্যালয়ের সামনে জনসমাবেশ করবে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)। এতে প্রধান অতিথির বক্তব্য দেবেন দলের প্রেসিডেন্ট অলি আহমদ।

এদিকে, বিএনপির জনসমাবেশ নস্যাৎ করতে মঙ্গলবার সন্ধ্যা থেকে নেতা-কর্মীদের গ্রেপ্তার করা হচ্ছে বলে অভিযোগ করা হয়েছে। গ্রেপ্তারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

দলটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, বিএনপির বুধবারের সমাবেশকে কেন্দ্র করে গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর থেকে বিএনপির নেতা-কর্মীদের আটক করছে পুলিশ।

Leave a Reply