আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের কাছে ১০ বিলিয়ন ডলার সামরিক সহায়তা চেয়েছে ইসরায়েল

69views

যুক্তরাষ্ট্রের কাছে ১০ বিলিয়ন ডলারের জরুরি সামরিক সহায়তা চেয়েছে ইসরায়েল। সংশ্লিষ্ট তিন কর্মকর্তার বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, সাহায্য প্যাকেজটি বর্তমানে কংগ্রেসের মাধ্যমে হোয়াইট হাউসের সঙ্গে সমন্বয় করা হচ্ছে। এতে ইউক্রেন, তাইওয়ান ও মার্কিন-মেক্সিকো সীমান্তের জন্যও তহবিল অন্তর্ভুক্ত থাকবে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার রোববার তেল আবিব সফরের সময় বলেছিলেন, মার্কিন আইন প্রণেতারা ইসরায়েলকে আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য প্রতিরক্ষা ব্যবস্থা ও অস্ত্রগুলোকে আরও নির্ভুল অস্ত্রে পরিণত করার জন্য কিট এবং ১৫৫ মিলিমিটার গোলাবারুদ সরবরাহ করার বিষয়ে আলোচনা করেছেন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীর তদারকি করা সবচেয়ে সিনিয়র মার্কিন জেনারেল অঘোষিত সফরে ইসরায়েলে পৌঁছেছেন। ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান সেনা জেনারেল মাইকেল এরিক কুরিলা বলেছেন, ইসরায়েলের আত্মরক্ষার জন্য যা প্রয়োজন তা নিশ্চিত করতেই এই সফর।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে আলোচনার জন্য ইসরায়েল সফর করবেন। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি বলেছেন, ইসরায়েল সফরের পর, বাইডেন জডার্নের বাদশাহ আবদুল্লাহর পাশাপাশি মিশরের রাষ্ট্রপতি ও ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করতে জর্ডানে যাবেন।

কিরবি জানিয়েছেন, বাইডেন আবারও পুনর্ব্যক্ত করবেন যে, হামাস ফিলিস্তিনি জনগণের মর্যাদার অধিকারের পক্ষে দাঁড়ায় না। গাজার বেসামরিক নাগরিকদের মানবিক প্রয়োজন নিয়ে আবারও আলোচনা করবেন বাইডেন।

Leave a Reply