খেলা

আত্মবিশ্বাসের অনুরণন যাদের বেশি থাকবে তারাই জয়লাভ করবে

91views

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই দর্শকদের মাঝে বাড়তি উত্তেজনা। এই ম্যাচ দেখার জন্য অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করেন ক্রীড়াপ্রেমীরা। ১২ বছর পর এবার ভারতের মাটিতে চলছে বিশ্বকাপ। এ আসরের ১২তম ম্যাচে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আজ বেলা ২টা ৩০ মিনিটে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে টিম ইন্ডিয়া।

ম্যাচের চলতি ধারাবিবরণী সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার। এ ছাড়া ম্যাচটি সরাসরি দেখা যাবে ভারতের টিভি চ্যানেল স্টার স্পোর্টস এবং বাংলাদেশের বেসরকারি টিভি চ্যানেল জিটিভি ও টি-স্পোর্টসে।

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান না হলেও এই ম্যাচের আগে অনুষ্ঠানের ভাবনা রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের। এই ম্যাচের নিরাপত্তাকে কেন্দ্র করে ইতোমধ্যে নানা পদক্ষেপ নিয়েছে বিসিসিআই।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তানের জয় আছে ৭৩টিতে, ভারতের জয় ৫৬টিতে। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে ভারতই। সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে ৭টিতেই জিতেছে ভারত।

এ ছাড়া বিশ্বকাপের মঞ্চে ১৯৯২ সালের পর ভারতের বিপক্ষে কখনোই ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। এ সময় সাতবার বিশ্বকাপে মুখোমুখি হয়েছে দুই দল। সবগুলোতে জয় পেয়েছে ভারত।

যেকোনোভাবে এবার হারের বৃত্ত ভাঙতে মরিয়া পাকরা। অন্যদিকে বিশ্বমঞ্চে পাকিস্তানের বিপক্ষে জয়ের রেকর্ড অব্যাহত রাখতে বদ্ধপরিকর ভারত। ব্লকবাস্টার এ ম্যাচকে ঘিরে স্টেডিয়াম এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে রেখেছে ১১ হাজার পুলিশ সদস্য।

দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থার কারণে শুধু ইন্টারন্যাশনাল ইভেন্টেই মুখোমুখি হয় ভারত ও পাকিস্তান। এই দুই দলের ম্যাচ নিয়ে সব সময়ই সারাবিশ্বের লাখ-লাখ ভক্তের মধ্যে বিরাজ করে উত্তেজনা। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ দেখতে মরিয়া সমর্থকদের চাপে ইতোমধ্যেই আহমেদাবাদে সব হোটেলের রুম ভাড়া হয়ে গেছে। এমনকি হোটেল ভাড়া ১০ গুণ বেড়ে যাওয়ার কারণে স্বাস্থ্য পরীক্ষার নামে বাধ্য হয়ে শহরের হাসপাতালগুলোতে ওয়ার্ড নিয়ে রাত পার করছেন ভক্ত-সমর্থকরা।

এই ম্যাচের আগে ভারতকে রীতিমতো হুমকি দিয়ে রেখেছেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। ভক্ত-সমর্থকদের তিনি জানিয়েছেন, ভারতের বিপক্ষে ৫ উইকেট নেয়ার পরই সেলফি তুলবেন। হাইভোল্টেজ এই ম্যাচের আগে পাকিস্তান দল শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিয়েছে গতকাল। আফ্রিদিকে দেখা গেছে নিজের বোলিংও-ফিল্ডিং অনুশীলন করতে। অনুশীলন শেষে পাকিস্তানের ভক্ত-সমর্থকরা ঘিরে ধরেছিলেন আফ্রিদিকে। তিনি সাড়াও দিয়েছেন তাদের। তবে হতাশ করে দর্শকদের বলেছেন, ‘আমি অবশ্যই সেলফি নেব, কিন্তু সেটা ভারতের বিপক্ষে ৫ উইকেট নেয়ার পর।’

Leave a Reply