জাতীয়

দেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী: প্রধানমন্ত্রী

41views

বাংলাদেশের মানুষ উদার মনের জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘এ দেশের মানুষ সবসময় অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাস করে। ধর্ম যার যার উৎসব সবার, এটা হলো আজকে আমাদের স্লোগান।’

রবিবার শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে পূজামণ্ডপে ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে এসব বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে শান্তিপূর্ণভাবে পূজা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের আইনশৃঙ্খলা বাহিনী সবাই আন্তরিকতার সঙ্গে কাজ করছে। যতটুকু করার তা আমরা করেছি। সব ধর্মের মানুষ সমান অধিকার ভোগ করবে, এটাই আমাদের চাওয়া। আপনারা শান্তিপূর্ণভাবে পূজা শেষ করেন, সেটাই আমরা চাই। আইনশৃঙ্খলা বাহিনী ও কর্মী থেকে শুরু করে আওয়ামী লীগের প্রত্যেক নেতারা থাকবে। যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে, সেদিকে সতর্ক থাকতে হবে।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পরে এ দেশে সাম্প্রদায়িক শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছিল। পঁচাত্তরের পর অসাম্প্রদায়িক চেতনা থেকে বাংলাদেশ দূরে সরিয়ে নিয়ে গিয়েছিল। ১৯৯২ থেকে ২০০১ সালের আগে বারবার হিন্দু সম্প্রদায়ের ওপর আঘাত এসেছে। কিন্তু আওয়ামী লীগ সবসময় পাশে ছিল। এখনও আপনাদের পাশে আছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ হলো উদার মনের। এ দেশের মানুষ সবসময় অসম্প্রদায় চেতনাকে বিশ্বাস করে। এজন্য আজকে আমাদের স্লোগান, ধর্ম যার যার উৎসব সবার। আমরা সবাই একই এভাবে উৎসব পালন করে যাচ্ছি।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, বাংলাদেশ পূজা উদযাপন কমিটির সভাপতি জে এল ভৌমিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার উপস্থিত ছিলেন।

Leave a Reply