আন্তর্জাতিক

৫ কারণে গাজায় স্থল অভিযানে হারতে পারে ইসরায়েল

40views

বেশ কয়েকদিন ধরে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে সংঘাত চলছে। এরই মধ্যে বিমান হামলার পর এবার গাজার অভ্যন্তরে স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল। তবে বিশেষজ্ঞরা বলছেন, গাজায় স্থল হামলায় পরাজিত হতে পারে ইসরাইল সেনারা।

পাঁচ কারণে ইসরায়েল বাহিনীর সব পরিকল্পনা ভেস্তে যেতে পারে বলে মনে করছেন তারা।

প্রথমত, গাজা শহরটি অত্যন্ত ঘনবসতিপূর্ণ। এই শহরের প্রতি বর্গকিলোমিটারে গড়ে সাড়ে পাঁচ হাজার মানুষ বসবাস করে। শহরের রাস্তাগুলো খুব সরু। ইসরায়েলি বাহিনীর জন্য এসব রাস্তা দিয়ে ভারী অস্ত্রে সজ্জিত আইএফভি যান এবং ট্যাংকগুলো বহন পরিচালনা করা কঠিন হবে।

দ্বিতীয়ত, সংকুচিত জায়গার মধ্যে ‘বুবি ট্র্যাপ’ কিংবা পেতে রাখা ফাঁদগুলো ইসরাইলি সেনাদের জন্য তীব্র মাত্রায় ঝুঁকির কারণ হবে।

তৃতীয়ত, সিরিয়া ও ইউক্রেন যুদ্ধের উদাহরণ। ট্যাংক বিধ্বংসী মিসাইল ও রকেট হামলায় ভারী অস্ত্র সজ্জিত একটি বড় পদাতিক বাহিনীকেও ছোট বাহিনীর কাছে বেগ পেতে হয়।

চতুর্থত, পদাতিক বাহিনীর জন্য হেলিকপ্টারের সহায়তা নেওয়াও কঠিন হবে। কারণ হামাসের সহজে বহনযোগ্য নিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে।

মুবার নামে এই প্রতিরক্ষা দিয়ে এরইমধ্যে তারা ইসরায়েলের চারটি অ্যাপাচি হেলিকপ্টার ভূপাতিত করেছে।

পঞ্চমত, ইসরায়েলি সেনারা যদি গাজায় হামলা চালায় তবে বেসামরিক হতাহতের সংখ্যা সীমিত রাখা কঠিন হয়ে যাবে। আন্তর্জাতিক মহল থেকে তখন ইসরায়েলের ওপর চাপ আরও বাড়বে।

Leave a Reply