বাণিজ্যলিড নিউজ

পাল্লা দিয়ে বাড়ছে সবজি সহ অন্যান্য পণ্যের দাম

134views

মোঃ আরিফুর রহমান, ঢাকা : মানুষের আয়ের পরিমাণ সেভাবে না বাড়লেও বাড়ছে প্রতিদিন নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম। যতই দিন যাচ্ছে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম ততই নাগালের বাইরে চলে যাচ্ছে। ডিম, মুরগির দাম যেন বৃদ্ধি যেন নিয়মিত এক বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সবজি সহ অন্যান্য পণ্যের দাম। সবজির দাম বৃদ্ধির কারণ হিসেবে বলা হচ্ছে, টানা বৃষ্টিতে দেশের বিভিন্ন স্থানে শীতের আগাম সবজি নষ্ট হওয়ার ফলে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সবজির দাম। বেশিরভাগ সবজি ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সঙ্গে বাড়তি ডিম ও মুরগির দামও। গত সপ্তাহের তুলনায় প্রতি ডজন ডিম ১০ থেকে ১৫ টাকা বেশিতে বিক্রি হচ্ছে। আর বয়লার মুরগির দাম ২০০ টাকা কেজি ছুয়েছে। আগে থেকেই বেশি দামে বিক্রি হওয়া চাল, ডাল,আটা-ময়দা ও সয়াবিন তেলের মত নিত্য পণ্য।

এসব পণ্যের দাম আর কমেনি। শুক্রবার (১৩ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন তথ্য মিলেছে। দেখা গেছে, বাজারে পতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকায়। বেগুনের তিনটি ধরনের মধ্যে লম্বা ও সাদা বেগুন ২০ টাকা বেডে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। আর বেগুনি রঙের গোল বেগুনের দাম ১৪০ থেকে ১৫০ টাকা কেজি। গত এক সপ্তাহে কেবল গোল বেগুনই কেজিতে বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা। আর ডিমের সঙ্গে সঙ্গে মুরগির দামও বেড়েছে। বয়লার মুরগি কোন কোন বাজারে ২১০ টাকা ও চাওয়া হচ্ছে। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ৩১০ টাকা থেকে ৩৩০ টাকা কেজি।

গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকা, আর খাসির মাংস বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১১০০ টাকায়। রুই, পাঙ্গাস ও তেলাপিয়ার দামে তেমন পরিবর্তন দেখা যায়নি। অন্যান্য সবজির মধ্যে টমেটো ও গাজর বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকা। করলা, ধুন্দুল, ঝিঙ্গে, কাঁকরোল, চিচিঙ্গা, কচুরমুখী ,কচুর লতি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। ৭০ টাকার কমে পাওয়া যাচ্ছে হাতে গোনা দু-একটি সবজি। এর মধ্যে পটল ও ঢেঁড়স বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি। বাজারের সবচেয়ে সস্তা সবজি এখন পেঁপে, প্রতি কেজির দাম পড়ছে ২৫ থেকে ৩০ টাকা। কাঁচামরিচের দাম কত সপ্তাহের তুলনায় কমেনি, বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা কেজি। ফার্মের মুরগির বাদামি ডিমের ডজন ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে গত কয়েকদিন ধরে।

কোথায় কোথায় ১৬০ টাকা চাওয়া হচ্ছে। সাদা রংয়ের ডিম কিনলে একটু কম পাওয়া যাচ্ছে। গত সপ্তাহের তুলনায় প্রতি ডজনে দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ডিমের সঙ্গে সঙ্গে মুরগির দাম বেড়েছে। দেশে পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মান একটু ভাল হলে বিক্রেতারা আরো বেশি দাম চাইছেন।

আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি। সরকার আলু, দেশে পেঁয়াজ ও ডিমের দাম বেঁধে দিলেও কোনোটি ই নির্ধারিত দামে বিক্রি হচ্ছে না। চাল ডাল আটা-ময়দা সয়াবিন তেলের মত অন্যান্য নিত্য পণ্যের দাম উচ্চ মোল্লা স্থিতিশীল রয়েছে। সব মিলিয়ে আয়ের সাথে ব্যয় করতে হিমশিম খেতেও হচ্ছে সাধারণ মানুষের।

Leave a Reply